পুজো চলে এসেছে আর পুজো মানেই খাওয়াদাওয়া আড্ডা। এবারে পুজোর সকালে লুচি কিংবা পোলাপের সাথে বানিয়ে ফেলুন এই নিরামিষ পনিরের রেসিপিটি। বানানো সহজ আর খেতেও দুর্দান্ত । দেখে নিন পনিরের ডালনা কিভাবে বানাবেন।

 

অন্যদিকে প্রথমে আমাদের নারকেলদুধ বানিয়ে নিতে হবে। একটি গোটা নারকেল করুনি দিয়ে ভালো করে কুরে বাটিতে রেখে এরপর ওই নারকেল কোরার সাথে সামান্য জল মিশিয়ে একটা কাপড়ের মধ্যে নিয়ে ভালো করে নিংড়ে নারকেলকোরা থেকে দুধ বের করে নিতে হবে। তারপর কিছু টা জল মিশিয়ে দুধটা আরেকটু বাড়াতে হবে।.

 

পনিরের ডালনা বানানোর জন্য প্রথমে পনির গুঁলো হালকা গরম জলে ভাপিয়ে নুন হলুদ মাখিয়ে ভেজে তুলে রাখুন।এরপর কড়াইয়ে সরষের তেল গরম করে একে তেজপাতা দারচিনি এলাচ লবঙ্গ ফোড়ন দিতে হবে, টকদই দিয়ে কিছুক্ষণ নেড়ে জল দিন । মাঝারি আঁচে নাড়তে থাকুন, ফুটে উঠলে ফোড়ন হালকা ভাজাভাজা হয়ে এলে, প্রথমে আদা বাটা, জিরে বাটা এবং টমেটো বাটা দিয়ে ১-২ মিনিট ধরে ভাজতে হবে।

 

 

স্বাদমতো নুন এবং লবণ দেওয়ার পর বাকি মসলা যেমন এক চামচ ধনে গুঁড়ো ১ চামচ লঙ্কা গুঁড়ো 1 চা চামচ জিরা গুঁড়ো 1 চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে সামান্য জল দিয়ে কষাতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বের হচ্ছে।আগে থেকে ভেজে রাখা পনিরগুলো দিয়ে দিন।rমসলা মাখামাখা হলে এতে গরম জল ও নারকেল দুধ দিয়ে পাত্রের মুখ ঢেকে রাখতে হবে দশ মিনিটের জন্য। ফুটে এলে অপরে গরম মসলা এবং ঘি ছড়িয়ে দিলেই তৈরি পনির ডালনা (paneer dalna)

 

Image source-google