বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই।মটন খেতে ভালোবাসে সবাই। রোজকার একঘেয়েমি মটন না বানিয়ে এবার একটু অন্যরকম রেসিপি করে বাড়ির লোককে খাওয়ান সবাই চেটেপুটে খাবে। দেখতে যেমন সুন্দর খেতেও দুর্দান্ত। এটা এমন একটা রেসিপি যেটা আপনি ফ্রাইড রাইস,পোলাও বা পরোটার সাথে খেতে পারবে. চলুন আজকে জেনে মটন কোফতা কি ভাবে বানাবেন।

 

 

মটন কোপ্তা(mutton kofta ) বানানোর জন্য প্রথমে একটি পাত্রে   মাংসে কিমা , পেঁয়াজ কুচি, আধা চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, গােলমরিচ, জায়ফল, কাঁচা মরিচ ও খানিক ধনেপাতা নিন। হাত দিয়ে ভাল করে মেখে ছােট ছােট বল তৈরি করুন। বল গুলি ঘন্টা ২-এর জন্য ফ্রিজে রাখুন। রাইতে তেল তাতিয়ে,  বলগুলো হালকা করে ভেজে নিন ।পেঁয়াজের ফালি সাঁতলে নিন। পেঁয়াজে রঙ ধরলে ৩ টেবিল চামচ মটন স্টক দিয়ে পেঁয়াজ নরম করে নিন।

 

এবার কড়াইতে দিন শুকনো লঙ্কা , হলুদ, ধনে, জিরে এবং ২ টেবিল চামচ জল। ভাল করে কষান। তেল ছাড়লে টমেটো দিয়ে আরও কষান।। মশলা তেল ছাড়লে কাসুরি মেথি ও ৪ কাপ মটন স্টক দিয়ে বলক আনুন। আস্তে আস্তে বল গুলি দিয়ে হালকা আঁচে রান্না করুন। বল গুলি ভেসে উঠলে উপর থেকে ধনেপাতা দিয়ে নামিয়ে পরিবেশন করুন মটনের কোফতা(mutton kofta) ।

 

Image source-google