গতকাল দিনভর উত্তপ্ত হয়ে উঠেছিল বিজেপির নবান্ন অভিযান।দলবেঁধে রীতিমতো পুলিশের উপর চড়াও হতে দেখা গিয়েছিল গেরুরা শিবিরকে।তবে জেলা সফরে গিয়ে মঙ্গলবারই বিষয়টি নিয়ে পাত্তা না দেওয়ার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।এদিকে বুধবার একেবারে নবান্ন অভিযান নিয়ে কড়া বার্তা দিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান।তাঁর দাবি, ইচ্ছা করলেই পুলিশ গুলি চালাতে পারত।কিন্তু সেটা কাম্য নয়।বুধবার পূর্ব মেদিনীপুর জেলার তমলুকের নিমতৌড়িতে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।সেখানে পুলিশকর্মীদের শরীর স্বাস্থ্যের খোঁজ নেন তিনি।আর তখনই নবান্ন অভিযানের প্রসঙ্গ তোলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সেখানেই তিনি সাফ বলেন, ‘‌নবান্ন অভিযানের নামে গুন্ডামি করা হয়েছে। গতকালের ঘটনায় মানুষ হয়রানির শিকার হয়েছেন। অনেক পুলিশ আহত হয়েছেন। যারা অশান্তি ছড়িয়েছে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। পুলিশ চাইলে গুলি চালাতে পারত। তবে সেটা কাম্য নয়। পুলিশ সংযতভাবে পরিস্থিতি মোকাবিলা করেছে। কিন্তু ব্যাগে করে বোমা আনা হয়েছিল। আন্দোলনের নামে সমাজবিরোধী কাজ করা হয়েছে। রাজনীতিতে সমাজবিরোধী কাজ শোভা পায় না। গতকালের বিজেপির নবান্ন অভিযানে বড়বাজারে ব্যবসা নষ্ট হয়েছে। তবে যারা গাড়ি পুড়িয়েছে, পুলিশকে মারধর করেছে, তাদের জন্য আইন আইনের পথে চলবে।’‌মমতার আরো বক্তব্য, নবান্ন অভিযানে এসিপি আক্রান্ত হয়েছেন। জগাছার এক পুলিশ কর্মীর চোখ নষ্ট হতে বসেছে। বিজেপি কর্মীরা ব্যাগে করে বোমা এনেছিল। পুলিশ চাইলে গুলি চালাতে পারত কিন্তু তা করা হয়নি। পুলিশ সংযতভাবে পরিস্থিতির মোকাবিলা করেছে। একই সঙ্গে তিনি আরও দাবি করেছেন যে, বিজেপি ট্রেনে করে অন্য রাজ্য থেকে লোক এনেছিল। বহিরাগতদের এনে ঝামেলার সৃষ্টি করেছে। মানুষ পাশে নেই জেনেই এই গুন্ডামি, দাবি করে বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পাশাপাশি তিনি এও বলেন, মঙ্গলাহাট থেকে বড়বাজার, সব জায়গার বাজার নষ্ট করেছে বিজেপি।বিজেপিকে খোঁচা দিয়ে মমতার আরও বক্তব্য, আন্দোলন করতে বাধা দেওয়া হয় না। গণতান্ত্রিকভাবে গণতান্ত্রিক দেশে সকলের আন্দোলন করার অধিকার আছে। কিন্তু লোক না থাকলে গুণ্ডামি করবে সেটা হতে পারে না। আন্দোলনের নাম করে ব্যাগে করে বোম নিয়ে আসব, বন্দুক আনব, মাথা ফাটিয়ে দেব, এটা ঠিক নয়। এই মন্তব্য করে কার্যত মুখ্যমন্ত্রী পুলিশকে ক্লিনচিট দিলেন তা বলাই যায়।

 

 

আরো পড়ুন:Mamata Banerjee:নবান্ন অভিযানকে গুরুত্ব দিলেন না মুখ্যমন্ত্রী!