পুজোর সময় কেনাকাটা করতে গিয়ে রোদে তেতে পুড়ে একেবারে ট্যান পড়ে গেছে ত্বকে? অনেক দামি-দামি প্রোডাক্ট ট্রাই করেও লাভের লাভ কিছুই হচ্ছে না, টোটকা কাজে লাগান।কাঁচা হলুদবাটার সঙ্গে বেসন আর দই মিশিয়ে প্যাক তৈরি করে নিয়মিত ব্যবহার করুন। দিন সাতেকের মধ্যেই ফারাকটা টের পাবেন।

 

ত্বকের যত্নে এবং উজ্জ্বল, সুন্দর ফর্সা ত্বক পেতেমধু ব্যবহার করুন। এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে ২০ মিনিট মুখ ম্যাসাজ করুন। এরপর ২০ মিনিট অপেক্ষা করুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার ত্বক এক নিমিষেই উজ্জ্বল(Glowing face ) হয়ে যাবে।

 

পুজোর আগেই যদি মুখে ব্রণ ভরে যায় ঠিক ভালো লাগেনা । ব্রণ কি মুক্তি পেতে নিমপাতা, হলুদ, (Turmeric )একসঙ্গে বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন দিয়ে ব্রণের উপর লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা জলদিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করতে হবে। , হলুদ ব্রন প্রতিরোধে অনেক উপকারী।

 

মুখের উজ্জ্বলটা ফিরিয়ে আনতে রোজ রাতে অ্যালোভেরা জেল এর সঙ্গে ভিটামিন সি ক্যাপসুল মিক্স করে প্রতিদিন রাতে ঘুমানোর আগে মুখে হালকা হাতে ম্যাসাজ করুন। সব সময় রাতে ঘুমানোর আগে ব্যবহার করবেন মুখে হাইড্রেট বজায় থাকবে এবং মুখ উজ্জ্বল হবে

 

Image source-google