যখন কেউ ভারতীয় মিউজিক ইন্ডাস্ট্রির কথা বলেন, সেখানে দুটি নাম আমরা কখনই ভুলতে পারিন না। লতা মঙ্গেশকর (Lata Mangeshkar) এবং আশা ভোঁসলে(Asha Bhonsle)। দুই বোনের এই জুঁটি হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিকে বৈচিত্র্যময় সুরেলা এভারগ্রীন গান উপহার দিয়েছেন যা চিরকাল অতুলনীয় হয়ে থাকবে।

আশা ভোঁসলে তার বহুমুখী প্রতিভার জন্য পরিচিত। তিনি ১৯৪৩ সালে গায়ক হিসাবে আত্মপ্রকাশ করেন এবং ৭-এর দশকের ক্যারিয়ারে তিনি ২০টি ভিন্ন ভাষায় ১১,০০০ টিরও বেশি গান রেকর্ড করেন। স্তোত্র থেকে হিপ-হপ পর্যন্ত, প্রতিটি অনুষ্ঠানের জন্য তাঁর গাওয়া কোনো না কোনো গান আমাদের মনের মধ্যে গেঁথে আছে।
জন্মদিনে আশাজি তার নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে একটি স্টোরি শেয়ার করেছেন যা তার নাতনি আপলোড করেছে। ভিডিওতে, তাকে তার পরিবার এবং বন্ধুদের মাঝে কেক কাটতে দেখা গেছে।

আজ আশা ভোঁসলে (Asha Bhonsle) ৮৯ বর্ষে পদার্পণ করলেন। বর্ষীয়ান গায়িকা তার সুরেলা কণ্ঠের জন্য অনেক প্রশংসা অর্জন করেছেন। তাঁর পাওয়া অ্যাওয়ার্ড গুলির মধ্যে দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, চারটি ‘বিএফজেএ’ পুরস্কার, আঠেরোটি মহারাষ্ট্র রাজ্য চলচ্চিত্র পুরস্কার, একটি লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড সহ নয়টি ফিল্মফেয়ার পুরস্কার,সেরা মহিলা প্লেব্যাক গায়কের জন্য সাতটি ফিল্মফেয়ার পুরস্কার, দুটি গ্র্যামি মনোনয়ন ছাড়াও, 2000 সালে তিনি চলচ্চিত্রের ক্ষেত্রে ভারতের সর্বোচ্চ পুরস্কার দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হন। 2008 সালে, তিনি ভারত সরকার কর্তৃক দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মবিভূষণে ভূষিত হন। 2011 সালে তিনি সঙ্গীত ইতিহাসের সবচেয়ে রেকর্ডকৃত শিল্পী হিসাবে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে যুক্ত হন।

তাঁর গাওয়া কয়েকটি এভারগ্রীন গান হলো
মেরা কুছ সামান
পিয়া তু আব তো আজা
ইয়ে মেরা দিল
দাম মারো দাম
রাত আকেলি হ্যায়
চুরা লিয়া হ্যায় তুমনে জো দিলকো
দিল চিজ কেয়া হ্যায়
আভি না যাও ছোর কার

আরও পড়ুন : Rajnath Singh : মঙ্গোলিয়া থেকে রাজনাথ সিং উপহার পেলেন সাদা ঘোড়া