শুধু গাড়ির সামনের সিটে নয় গাড়ির পেছনের সিটে বসতেও সিটবেল্ট এবার থেকে বাধ্যতামূলক। নিয়ম না মানলে দিতে হবে ন্যুনতম হাজার টাকা জরিমানা। এদিন এই বিষয়টি জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি(Nitin Gadkari)।

গত রবিবার টাটা সন্স এর প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি গাড়ি দুর্ঘটনায় মারা যান। তারপরেই মঙ্গলবার এই নিয়ম ঘোষণা করলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী। মঙ্গলবার নীতিন গড়করি(Nitin Gadkari) জানিয়েছেন, ‘পিছনের সিটে বসলেও সিটবেল্ট পরা বাধ্যতামূলক। কিন্তু এই নিয়ম থাকা সত্ত্বেও কেউ এগুলি মানেন না। তাই পিছনের সিটে বসে কেউ যদি সিটবেল্ট না আটকান তাহলে একটি সাইরেন বাজানো হবে। তারপরেও যদি কেউ বেল্ট না পরেন, তাহলে তাঁকে জরিমানা দিতে হবে। যে কোনও মূল্যে মানুষের জীবন বাঁচানোই উদ্দেশ্য।’‌

এই বিষয়ে নীতিন গড়করি(Nitin Gadkari) জানিয়েছেন জরিমানা নেওয়া সরকারের লক্ষ্য নয় কিন্তু সিটবেল্ট পরার জন্য মানুষের মধ্যে সচেতনতা বাড়িয়ে তোলার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি জানিয়েছেন নিয়ম না মানলে সর্বনিম্ন হাজার টাকা জরিমানা দিতে হতে পারে। এমনকি রাজ্য সরকার গুলিকে ও জরিমানা নেওয়ার বিষয়ে একমত হতে হবে বলে জানিয়েছেন গড়করি। তিনি জানিয়েছেন পথ দুর্ঘটনায় মৃত্যুর হার ৫০ শতাংশ কমিয়ে আনা সরকারের লক্ষ্য।