শুক্রবার সকালেই বেঙ্গালুরু নয়টি জায়গায় বেআইনি চিনা অ্যাপ এর বিরুদ্ধে তল্লাশি অভিযান চালিয়ে ১৭ কোটি টাকা বাজেয়াপ্ত করলো এনফোর্সমেন্ট ডিরেক্টরেট(ED)। এদিন আর্থিক দুর্নীতির একটি মামলার তদন্তে নেমে টাকা ধার দেওয়ার বেআইনি চিনা অ্যাপ এর বিরুদ্ধে তল্লাশি অভিযান চালিয়েছে ইডি।

জানা যাচ্ছে বহু গ্রাহক অভিযোগ করেছেন বেআইনি চিনা অ্যাপের মাধ্যমে টাকা ধার নেওয়ার পর তাদেরকে হেনস্থা শিকার হতে হচ্ছে। তারা অভিযোগ করেছেন কখনো ধার নেওয়া টাকার থেকে বেশি পরিমাণ টাকা আদায় করা হচ্ছে বা কখনো জোর করে টাকা আদায় চলছে। এই বিষয়ে বেঙ্গালুরু সাইবার অপরাধ দমন শাখায় ১৮ টি এফআইআর করা হয়েছে।

ইডি(ED) সূত্রে খবর এই অভিযোগের ভিত্তিতেই আর্থিক দুর্নীতির মামলা রুজু হয়েছে। দুর্নীতির মামলার তদন্তে নেমে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট জানতে পেরেছে এই বেআইনি চিনা অ্যাপগুলি নানা চিনা সংস্থা বা নাগরিকদের নিয়ন্ত্রণাধীন। যেই সংস্থাগুলোতে ইডি হানা দেয় তাদের মধ্যে কয়েকটি সংস্থা হল রেজরপে প্রাইভেট লিমিটেড, ক্যাশফ্রি পেমেন্টস, পেটিএম পেমেন্ট সার্ভিসেস লিমিটেড।

ইডি দাবি করেছে এই সংস্থাগুলিতে ভারতীয়দের নামে ভুয়ো নথিপত্রের মাধ্যমে কাজ কারবার চলছে। পাশাপাশি জানা যাচ্ছে সেগুলি তবুও ডিরেক্টরদের ঢাল বানিয়ে গ্রাহকদের টাকা ধার দেওয়ার পর বিপুল পরিমাণে টাকা আদায় করা হচ্ছে। এছাড়াও তদন্তকারী সংস্থার(ED) দাবি কর্পোরেট বিষয়ক মন্ত্রকের ওয়েবসাইটে এই সংস্থাগুলির ভুল ঠিকানা দেওয়া হয়েছে।