আগামী দু’মাসের মধ্যেই দেশজুড়ে ৫জি পরিষেবা(5G Service in India) চালু করতে চলেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের জিও। সোমবার এই কথা ঘোষণা করলেন দেশের অন্যতম বড় মোবাইল নেটওয়ার্ক পরিষেবা সংস্থা। সংস্থাটির বার্ষিক সাধারন বৈঠকে মুকেশ আম্বানি জানিয়েছেন শীঘ্রই দেশজুড়ে ৫জি পরিষেবা চালু করা হবে।

এই বিষয়ে মুকেশ আম্বানি জানিয়েছেন ৫জি পরিষেবা(5G Service in India) চালু করতে ২৫ বিলিয়ন ডলার ঢালা হবে যা ভারতীয় মুদ্রায় প্রায় ২০ লক্ষ কোটি টাকা। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের জিও প্রাথমিকভাবে দেশের প্রধান শহরগুলিতে এই অত্যাধুনিক মোবাইল নেটওয়ার্ক পরিষেবা চালু করবে।

জানা যাচ্ছে ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে গোটা দেশজুড়ে ৫জি পরিষেবা(5G Service in India) ছড়িয়ে পড়বে। দেশের কোনায় কোনায় ৫জি নেটওয়ার্ক পরিষেবা ছড়িয়ে দেওয়ার কাজটি বাস্তবায়িত করবে ভারতের কেন্দ্রীয় সরকার। ৪জি পরিষেবার থেকে অন্তত ১০ গুণ দ্রুত কাজ করবে এই ৫জি-র ডেটা স্পিড। আগামী অক্টোবর থেকেই দেশজুড়ে চালু হতে চলেছে এই পরিষেবা। বিশেষজ্ঞরা মনে করছেন কৃত্রিম বুদ্ধিমত্তা, স্বয়ংচালিত গাড়ির মত অত্যাধুনিক প্রযুক্তি আনতে এই ৫জি পরিষেবা উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে চলেছে।