দিন কয়েক আগেই মুম্বাই পুলিশের কাছে হুমকি বার্তা গিয়েছিল যে ২৬/১১ এর মতো হামলা চালানো হবে। তারপরেই মহারাষ্ট্রের(Maharashtra) উপকূল থেকে একে-৪৭ রাইফেল সহ আগ্নেয়াস্ত্র বোঝাই করা একটি নৌকার সন্ধান পাওয়া যায়। এর জেরে মুম্বাই শহর জুড়ে হাই এলার্ট জারি হয়ে গিয়েছে।

তাই নিরাপত্তাজনিত কারণে এবার দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেওয়া হল গেটওয়ে অফ ইন্ডিয়া। গেটওয়ে অফ ইন্ডিয়াতে নো এন্ট্রির নির্দেশিকা জারি করেছে মুম্বাই পুলিশ। জানা যাচ্ছে তল্লাশি অভিযান চালানোর পরে যদিও তা খুলে দেওয়া হয়েছে মুম্বাই পুলিশের তরফে।

গত শনিবার মুম্বাই ট্রাফিক পুলিশের কাছে একটি টেক্সট মেসেজে হুমকি বার্তাটি আসে। সেই টেক্সট মেসেজে লেখা ছিল, ‘২৬/১১-র মতোই ফের হামলা চালান হবে মুম্বইয়ে। পুলিস নম্বর ট্রেস করার চেষ্টা করলে মুম্বইয়ে ৬ জন আত্মঘাতী হামলা চালাবে। গোটা মুম্বই শেষ হয়ে যাবে।’ টেক্সট মেসেজে আরো বলা ছিল, ‘ওসামা বিন লাদেন, কাসভের মৃত্যু হলে কী হবে, তালিকায় এখনও অনেকে আছে।’

মুম্বাই পুলিশের তরফে জানানো হয়েছে মহারাষ্ট্রের(Maharashtra) উপকূল এর নিরাপত্তা আরো জোরদার করা হয়েছে। এছাড়াও উপকূল রক্ষী বাহিনীর সঙ্গে সমস্ত রকম ভাবে সহযোগিতা করা হচ্ছে। হুমকি বার্তা পাওয়া মাত্রই কম সময়ের নোটিশে দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেওয়া হয় গেটওয়ে অফ ইন্ডিয়া। তবে তল্লাশি অভিযানের পর তা আবার খুলে দেওয়া হয়।

মুম্বাই পুলিশের তরফে জানানো হয়েছে হোয়াটসঅ্যাপে ওই হুমকি বার্তাটি পাকিস্তানের একটি নম্বর থেকে এসেছিল। তারপরেই মহারাষ্ট্র(Maharashtra) রায়গড় জেলার হরিহরেশ্বর সমুদ্রসৈকতে কার্তুজ ভর্তি রাইফেলসহ আগ্নেয়াস্ত্র বোঝায় করার একটি নৌকার সন্ধান পাওয়া যায়। নৌকাতে কোন মানুষের সন্ধান পাওয়া যায়নি। এই ঘটনার পরেই নড়েচড়ে বসে মহারাষ্ট্রের প্রশাসন।