ধীরে ধীরে দূষণমুক্ত পরিবহন ব্যবস্থার দিকে এগিয়ে চলছে ভারত। তাই ধীরে ধীরে জীবাশ্ম জ্বালানি চালিত পরিবহন ব্যবস্থা থেকে বিকল্প এর দিকে হাঁটছে বাস প্রস্তুতকারক সংস্থাগুলি। আর সেই পথেই আরও একধাপ এগিয়ে গেল অশোক লেল্যান্ড এর বৈদ্যুতিক শাখা সুইচ মোবিলিটি(Electric Double Decker Bus)।

দেশের প্রথম শীততাপ নিয়ন্ত্রিত ইলেকট্রিক ডবল ডেকার বাস(Electric Double Decker Bus) উদ্বোধন করলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি। প্রথমদিকে পরিবহন ব্যবস্থায় দোতলা বাসের আধিক্য লক্ষ্য করা যেত। কিন্তু সময়ের সাথে সাথে দোতলা বাস অবলুপ্ত হয়ে যায়। প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে ফের একবার ইলেকট্রিক অবতারের ফিরে এলো দোতলা বাস।

জানা যাচ্ছে অশোক লেল্যান্ড এর বৈদ্যুতিক শাখা সুইচ মোবিলিটির তৈরি এই বাসের মডেল নম্বর EiV22(Electric Double Decker Bus)। এই বাসে শক্তিশালী ব্যাটারি প্যাক যুক্ত অত্যাধুনিক সুরক্ষা সরঞ্জাম রয়েছে। জানা যাচ্ছে ২৩১ KWh ব্যাটারি ক্যাপাসিটি সহ এই বাসে ডুয়াল গান চার্জিং সিস্টেম রয়েছে। অর্থাৎ একবার সম্পূর্ণ চার্জ হলে এই বাসটি ২৫০ কিলোমিটার পর্যন্ত ইন্টারসিটি দূরত্ব স্থির করতে সক্ষম।

বাসটির আসন সংখ্যা ৬৬। আপাতত মোবাইল অ্যাপের মাধ্যমে এই বাসে আসন বুক করা যাবে। সূত্রের খবর ভারতের পাশাপাশি ব্রিটেনে টুইন ফ্লোর ইলেক্ট্রিক এসি বাস গুলি পরিচালনা করে সুইচ মোবিলিটি। এই সংস্থার চিফ এক্সিকিউটিভ অফিসার মহেশ বাবু জানিয়েছেন ইতিমধ্যেই মুম্বাই ইলেকট্রিক সাপ্লাই অ্যান্ড ট্রান্সপোর্টের তরফে এই ইলেকট্রিক ডাবল ডেকার বাস এর ২০০টি অর্ডার পেয়েছেন তারা, যার মধ্যে পঞ্চাশটি চলতি অর্থবর্ষে রাস্তায় নামবে। বাকি বাসের মধ্যে ১৫০ থেকে ২৫০ টি ইলেকট্রিক ডাবল ডেকার বাস আগামী বছর ডেলিভারি করার পরিকল্পনা করা হয়েছে।