ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবোয়ের বিরুদ্ধে খেলেননি বিরাট কোহলী (Virat Kohli)। তবে এ বার এশিয়া কাপে ফিরবেন তিনি। রানের বিচারে শেষ দু’বছর একদমই ভালো যাচ্ছে না তাঁর। একটা সময় বিরাট মানেই বড় রান স্বাভাবিক ঘটনা ছিল। এখন সেটা পাল্টে গিয়েছে। যদিও ফিটনেসের দিক থেকে বিরাট এখনও বাকিদের থেকে অনেকটাই এগিয়ে। স্লিপ, কভার অথবা বাউন্ডারি, সব জায়গায়তেই তিনি সমান দক্ষতার সঙ্গে ফিল্ডিং করতে পারেন।

সুত্রের খবর, বিরাটকে (Virat Kohli) জিজ্ঞেস করা হয়েছিল রান না পাওয়া, সমালোচনা, হার, অসুস্থতা এই সবের মাঝে নিজেকে মানসিক ভাবে ঠিক রাখা কতটা সম্ভব? উত্তরে তিনি বলেন, “খেলার মাঠেই নিজেকে প্রমাণ করার সুযোগ থাকে। কিন্তু তার মাঝে থাকে সর্বক্ষণের চাপ। যেটা মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে। শারীরিক ভাবে এক জন যতই সুস্থ থাকুক, মানসিক স্বাস্থ্য এক জনকে ভিতর থেকে তছনছ করে দিতে পারে। তরুণদের বলব তোমরা শারীরিক ক্ষমতা বাড়ানোর দিকে জোর দাও, নিজেকে সুস্থ রাখো, সেই সঙ্গে নিজের মনের কথা শোনো।”

আরও পড়ুন: Vijender Singh: নকআউট! দীর্ঘদিন পর প্রো-বক্সিংয়ে পা রেখে জয়ী বিজেন্দ্রর

আইপিএলের পরই বিরাট (Virat Kohli) ঘুরতে গিয়েছিলেন। সেই সময় তাঁকে একা সমুদ্রসৈকতে বসে থাকতে দেখা যায়। বিরাট বলেন, “আমি নিজে অনেক সময় কাছের মানুষদের কাছে বসেও একাকিত্ব অনুভব করেছি। অনেক মানুষ হয়তো এটা বুঝতে পারবেন। নিজেকে সময় দেওয়া উচিত। নিজের মনের সঙ্গে যোগাযোগটা ঠিক রাখতে হবে। সেটা নষ্ট হয়ে গেলে খুব মুশকিল। কাজ এবং নিজের ব্যক্তিগত জীবনের মধ্যে একটা ভারসাম্য প্রয়োজন। এটা শিখতে হবে। এটা করতে পারলেই কাজের মধ্যে আনন্দ খুঁজে পাওয়া যাবে।”