২০১৩ সালে কন্যাশ্রী প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।২০১৩ সালে প্রকল্পের সূচনার পর থেকেই ১৪ আগস্ট দিনটিকে কন্যাশ্রী দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।আজ ১৪ ই আগস্ট।সেইমতো টুইটারে শুভেচ্ছা বার্তায় ভরালেন মুখ্যমন্ত্রী।

দিনটিকে স্মরণ করে রবিবার বাংলার কন্যাদের শুভেচ্ছা জানিয়ে টুইটে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) লিখেছেন, ‘কন্যাশ্রী প্রকল্প চালু করা হয়েছিল বাংলার মেয়েদের শক্তি বৃদ্ধি করতে। এই প্রকল্প এখনও সফলভাবে চলছে।’ তিনি আরও লেখেন ‘ এই প্রকল্পের সঙ্গে যুক্ত প্রতিটি কন্যাশ্রীকে অভিনন্দন। কন্যাশ্রী দিবসে বড় স্বপ্ন দেখার জন্য ও নির্ভীকভাবে সেই স্বপ্ন অনুসরণ করার জন্য অভিনন্দন জানাই।’ তার ট্যুইটে সমস্ত কন্যাশ্রীর উজ্জ্বল ভবিষ্যতের কামনা করেন মমতা।

 

প্রসঙ্গত,২০১৩ সালের আগে টাকার অভাবে অনেক পরিবারে মেয়েদের লেখাপড়া বন্ধ করে দেওয়া হত। আর্থিক অভাবে মেধাবী ছাত্রীদের পড়তে দেওয়া হত না। তাই ২০১৩ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুধুমাত্র মেয়েদের কথা ভেবে কন্যাশ্রী প্রকল্পের সূচনা করেন। এককালীন ২৫ হাজার টাকা বৃত্তির ব্যবস্থা করেন তিনি। এরফলে লক্ষ লক্ষ মেয়ের স্কুলছুটের প্রবণতা কমে যায়। এবং প্রচুর পরিবারে মেয়েদের নতুন দিশা দেখাতে সাহায্য করে এই প্রকল্প। উল্লেখ্য বিশ্বজুড়ে সাড়া ফেলে এই ‘কন্যাশ্রী’ প্রকল্প। ৬৩টি দেশের ৫৫২টি প্রকল্পকে পিছনে ফেলে ইউনিসেফের আন্তর্জাতিক উন্নয়ন দফতর আয়োজিত ‘গার্ল সামিট’-এ সেরার শিরোপা ছিনিয়ে নেয় ‘কন্যাশ্রী’।

 

আরো পড়ুন:Mamata Banerjee:রাজধানীতে মোদী মমতা সাক্ষাৎকারে যে বিষয়গুলি তুলে ধরলেন মুখ্যমন্ত্রী!