কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন সুন্দর এবং ঘন চুল। কফিতে (coffe)আছে আন্টি অক্সিজেন যা আমাদের চুলের জন্য খুবই ভালো। দই ব্যবহার করে আপনি আপনার চুলের হারানো জেল্লা ফিরে পাবেন

 

বাটিতে দুই চামচ হেনা পাউডার, এক চামচ মেথি বীজ, দুই চামচ তুলসি পাতার পেস্ট, তিন চামচ কফি পাউডার(coffe), তিন চামচ মিন্ট পাতার জুস এবং এক চামচ দই মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেটি প্রতিদিন চুলে লাগাতে শুরু করুন। এভাবে নিয়ম মেনে নিয়মিত এটা করলে সাদা চুল(grey hair)নিয়ে চিন্তায় পড়তে হবে না।

 

কফি পাউডার আর নারকেল তেল একসঙ্গে ফুটিয়ে নিয়ে চুলে ব্যবহার করলে তা মাথায় অর্থাৎ চুলের গোড়ায় রক্ত চলাচল বাড়ায় আর চুলের বাড়বৃদ্ধিতে সহায়তা করে। নারকেল তেল চুলের গোড়ায় অর্থাৎ স্ক্যাল্পে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে আর কফির মধ্যেকার ক্যাফেইন চুল পড়া প্রতিরোধ করে।সপ্তাহে একবার চুল ধোয়ার আগে ভালভাবে ঘষে ঘষে চুলের গোড়ায় মাখুন।

 

চুলের জন্য একটি প্রোটিন হেয়ার প্যাক তৈরি করুন। তার জন্য কফি সাথে দই এবং ডিম আর নারিকেল তেল বা ক্যাস্টর অয়েল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন তারপর চুলের স্ক্যাল্পে ভালো করে লাগান। ৩০ থেকে ৪০ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিন এতে চুলের ঝরা বন্ধ হবে এবং চুলের আদ্রতা বজায় থাকবে ।

 

 

পাকা কলার সঙ্গে নারকেল দুধ ভালো করে মেখে এই মিশ্রণটি তৈরি করুন। সময় নিয়ে ভালো করে চুলে এই মিশ্রণটি মাখিয়ে ২০-২৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। এই মিশ্রণটির ব্যবহারে রুক্ষ চুলে ময়েশ্চারাইজার ফিরে আসে এবং চুলকে মোলায়েম, ফরফুরে করে তোলে। এই মিশ্রণের সঙ্গে কফির(coffe) গুঁড়ো মিশিয়ে নিতে পারেন। এতে চুলের মধ্যে একটা প্রাকৃতিক বাদামি (ব্রাউন) রং আসবে।

 

Image source-google