চারিদিকে ডেঙ্গুর(Dengue) বাড়বাড়ন্তে রাশ টানতে তৎপর প্রশাসন। ডেঙ্গু নিয়ে পশ্চিমবঙ্গে উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এর ফলে যথেষ্ট সতর্ক প্রশাসন। আর এবার কলকাতা, হাওড়া সহ রাজ্যের ১২টি পৌরসভা এলাকার ডেঙ্গু পরিস্থিতি নিয়ে নবান্নে রিপোর্ট পাঠানো হল রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে। জানা যাচ্ছে এবছর রাজ্যে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৩১০৪ জন।

ডেঙ্গু(Dengue) পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আগেই সংক্রমণ আটকাতে চাইছে প্রশাসন। তাই রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে বলা হয়েছে জ্বর এলেই ডেঙ্গু পরীক্ষা করাতে হবে। পাশাপাশি বাড়িতে ও বাড়ির চারপাশে যাতে কোনভাবেই জল না জমে থাকে সেদিকেও কড়া নজর রাখতে হবে। ইতিমধ্যে প্রশাসনের তরফ থেকে স্প্রে, ধোঁয়া, ফিনাইল দেওয়ার পাশাপাশি মশার লার্ভা মারা হচ্ছে।

স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা যাচ্ছে পশ্চিমবঙ্গে কলকাতা হাওড়া সহ ১২ টি পুরসভার ডেঙ্গু(Dengue) পরিস্থিতি উদ্বেগজনক। বিধান নগর, বালি, পানিহাটি, কামারহাটি, আসানসোল, রাজপুর, সোনারপুর, টিটাগর, রিষড়া, ইংরেজবাজার এবং শিলিগুড়িতে যথেষ্ট উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এছাড়াও গ্রামীন অঞ্চলের ১৬ কি ব্লকের ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে।

যেসব জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেশি সেই সব জেলাশাসকদের রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে সতর্ক করা হয়েছে। এছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে এলাকাজুড়ে সাফাই অভিযান ও সতর্ককরণ চালানো হচ্ছে। মেয়র ফিরহাদ হাকিম পরামর্শ দিয়েছেন জ্বর এলেই যেন সঙ্গে সঙ্গে ডেঙ্গু পরীক্ষা করানো হয়। পাশাপাশি কোন কোন এলাকার ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক তার একটি তালিকা তৈরি করারও নির্দেশ দিয়েছেন মেয়র।