৪ দিনের দিল্লি সফরে গিয়ে শুক্রবার বিকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। প্রায় ৪৫ মিনিটের সেই বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে দুজনের মধ্যে। সেই বৈঠকেই কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া মিটিয়ে দেওয়ার দাবি তুলেছেন মুখ্যমন্ত্রী,সেই তথ্য পাওয়া যাচ্ছে।

কিন্তু সেই বৈঠকের পর এখনও পর্যন্ত দ্বিপাক্ষিক আলোচনা সম্পর্কে দিদি নিজে কিছু বলেননি। তবে তাঁর সচিবালয়ের তরফে একটি চিঠি দেওয়া হয়েছে সংবাদমাধ্যমকে। প্রধানমন্ত্রীকে ওই চিঠিটি লিখেছেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। তাতে তিনি জানিয়েছেন, কেন্দ্রের থেকে রাজ্যের বকেয়া পাওনা রয়েছে ১ লক্ষ কোটি টাকারও বেশি। গত ৩১ জুলাই পর্যন্ত প্রকৃত বকেয়া পাওনা ছিল ১ লক্ষ ৯৬৮ কোটি টাকা। মমতার প্রশ্ন, এতো টাকা বকেয়া থাকলে তিনি রাজ্য চালাবেন কী ভাবে?

কেন্দ্রের কাছে কোন কোন খাতে রাজ্যের পাওনা রয়েছে তা পুরো একটি তালিকা করে প্রধানমন্ত্রীকে দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাতে তিনি জানিয়েছেন, একশ দিনের কাজ, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা খাতে বকেয়া পাওনা রয়েছে ১৭, ৯৯৬ কোটি টাকা। অথচ এই সব প্রকল্প রূপায়ণে কেন্দ্র যে যে শর্ত দিয়েছে, যে ভাবে সঠিক বাস্তবায়নের কথা বলেছে তা অনুসরণ করেছে রাজ্য। কিন্তু তার পরেও টাকা মেটানো হচ্ছে না। এতে গ্রামে দুর্ভোগ বাড়ছে।