বৃহস্পতিবার দিল্লি সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে যাচ্ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও (Abhishek Banerjee)।মূলত আগামী রবিবার নীতি আয়োগের বৈঠকে যোগদানের জন্য আজ ৪ দিনের সফরে দিল্লি পাড়ি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এছাড়াও জানা যায় ৪ দিনের সফরে রয়েছে মুখ্যমন্ত্রীর ঠাসা কর্মসূচি।

আজ বিকেল চারটে নাগাদ তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায়ের সাথে মহাদেব রোডের বাসভবনে লোকসভা ও রাজ্যসভার দলীয় সাংসদদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর।আর আজকের বৈঠকে থাকতে পারেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। বৃহস্পতিবার বিকেলের ওই বৈঠক শেষে দলীয় সাংসদদের জন্য চা চক্রের আয়োজন করা হয়েছে বলেও সূত্র মারফত জানা গিয়েছে।

উল্লেখ্য, আগামী ৭ অগস্ট রাজধানীতে নীতি আয়োগের বৈঠক রয়েছে। বৈঠকের সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থাকবেন কি না, তা নিয়ে জোর চর্চা চলছে রাজনৈতিক মহলে। এর আগে গতবছর নীতি আয়োগের বৈঠক ভার্চুয়ালি আয়োজিত হয়েছিল। সেই বার বৈঠক এড়িয়ে গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। তবে এই বছর সশরীরে হাজির থেকে বৈঠক হচ্ছে রাজধানীতে। মুখ্যমন্ত্রী নিজেও সেই সময় রাজধানীতেই থাকবেন। এখন দেখার একই মঞ্চে তাদের দেখা যায় নাকি।

তবে তার আগেই জানা যাচ্ছে,শুক্রবার বিকেল সাড়ে চারটের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন মমতা। আর সন্ধ্যা সাড়ে ছ’টার সময় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সৌজন্য সাক্ষাত্‍ করবেন তিনি।বাংলার একশো দিনের কাজের বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার জন্য দিল্লি গিয়ে প্রধানমন্ত্রীর কাছে দরবার করতে পারেন মমতা আপাতত তাই জানা যাচ্ছে।

তবে আগামী ৬ অগস্ট দেশের উপরাষ্ট্রপতি নির্বাচন রয়েছে। সেখানে এনডিএ প্রার্থী রয়েছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়। অন্যদিকে বিরোধী শিবিরের তরফে প্রার্থী করা হয়েছে মার্গারেট আলভাকে।৬ আগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।এই পরিস্থিতিতে বিরোধীদের সঙ্গে সম্পর্কে আবার মসৃণ করে তুলতে মমতা বন্দ্যোপাধ্যায় কোনও বৈঠক করেন কি না,সেই দিকেও নজর থাকবে রাজনীতির কারবারিদের।

 

আরো পড়ুন:Biplab Roy Chowdhury:জল্পনা সত্যি করেই প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন বিপ্লব রায়চৌধুরী!