জল্পনা শোনা গিয়েছিল যে, নতুন মুখ হিসেবে মন্ত্রিত্ব যারা পেতে চলেছেন তাদের তালিকায় রয়েছে পূর্ব পাঁশকুড়ার বিধায়ক বিপ্লব রায়চৌধুরীর নাম (Biplab Roy Chowdhury)। অবশেষে সেই জল্পনাই সত্যি হল। প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন তিনি।

মূলত মন্ত্রিসভায় নতুন মুখ হিসেবে কারা আসতে চলেছেন, কারা বাদ পড়বেন এই নিয়ে কৌতুহল ছিল তুঙ্গে। অবশেষে ঘোষণা করা হয় ৮ জনের নাম। আর সেখানেই দেখা যায় বিপ্লব রায়চৌধুরীর নাম।প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন তিনি।

তিনি জানান, এটি সম্পূর্ণ একটি চ্যালেঞ্জিং কাজ। যে দায়িত্ব মুখ্যমন্ত্রী দিয়েছেন সেই দায়িত্ব পালন করতে হবে। তবে তিনি খুশি যে একদল নতুন লোক যারা বিভিন্ন দপ্তর সম্পর্কে জানেন বোঝেন, বিধানসভায় বিভিন্ন সময় বিতর্ক করেন তাদেরকে দায়িত্ব দেওয়া হয়েছে । কাজেই তাদেরকে যে দায়িত্ব দেওয়া হয়েছে তাঁরা অবশ্যই সেই দায়িত্ব পালন করবে এবং ভারতবর্ষের মধ্যে পশ্চিমবঙ্গকে শীর্ষস্থানে নিয়ে যাবে,বলে জানান তিনি।

উল্লেখ্য,আদি তৃণমূলের ‘অন্যতম যোদ্ধা’ হিসাবে পরিচিত বিপ্লব রায়চৌধুরী তাঁর পরিচ্ছন্ন ভাবমূর্তির জন্য দলের অন্দরে খ্যাত। ষাটের দশকের শেষে মেদিনীপুর জেলা থেকে বিপ্লবের রাজনৈতিক জীবনের সূচনা। ১৯৬৮-‘৬৯ নাগাদ প্রিয়রঞ্জন দাশমুন্সির হাত ধরে ছাত্র পরিষদের সদস্য হন এই বর্ষীয়ান নেতা। বহুবার বিধানসভা নির্বাচনে প্রার্থী হয়েও তিনি অনেকদিন পর্যন্ত জয়ের মুখ দেখেননি।১৯৯৬ সালে কোলাঘাট কেন্দ্র থেকে প্রথমবার কংগ্রেসের প্রার্থী হয়ে জয়লাভ করেন বিপ্লববাবু। এখনও পর্যন্ত চার বারের বিধায়ক বিপ্লব ১৯৯৮ সালে তত্‍কালীন রাজনৈতিক পরিস্থিতি বিচার করে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগদান করেন। ২০০১ সালেও ভোটে জিতে বিধায়ক হন তিনি। কিন্তু হেরে যান ২০০৬ সালে।

তবে ২০১১ সালে বিধানসভায় প্রত্যাবর্তন হয় বিপ্লববাবুর। কিন্তু ২০১৬ সালে পাঁশকুড়া পূর্ব কেন্দ্র থেকে প্রার্থী হয়ে আবার পরাজিত হন তিনি। জিতে ফেরেন ২০২১ সালে। চতুর্থ বারের জন্য বিধায়ক নির্বাচিত বিপ্লববাবু পূর্ব মেদিনীপুর জেলার রাজনীতিতে বরাবর অধিকারী পরিবারের ‘বিরোধী’ হিসাবেই তিনি পরিচিত।

বুধবার সকালে তিনি কলকাতার উদ্দেশ্যে রওনা দেন । আর কলকাতায় আসার আগেই তাকে তাঁর দলীয় কর্মী সমর্থকরা এলাকায় শুভেচ্ছা জানান। সকলের শুভ কামনা নিয়েই এদিন যাত্রা শুরু করেছিলেন তিনি। অবশেষে যে জল্পনা মাথাচাড়া দিয়ে উঠেছিল তাই সত্যি হল।মুখ্যমন্ত্রীর নতুন মন্ত্রিসভায় স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হলেন বিপ্লববাবু। বর্তমানে যদিও তিনি পূর্ব পাঁশকুড়ার বিধায়ক এবং ক্ষুদ্র কুটির শিল্প নিগমের চেয়ারম্যান।

 

আরো পড়ুন:Suvendu Adhikari:নতুন দুই মন্ত্রী ভোট পরবর্তী হিংসায় যুক্ত,শপথ অনুষ্ঠানে না যাওয়ার কারণ ব্যাখ্যা করলেন শুভেন্দু!