বাঙালি মানেই ভোজন রসিক।যেকোনো ভোজন উৎসবে শুক্ত থাকবেই। আর নিরামিষ প্রেমীদের যেন খাদ্যে শুক্ত হলে তো আর কথাই নেই ।বাঙালীদের সবচেয়ে জনপ্রিয় ধরনের পদ হল শুক্তো। অনেক রকম শাক সবজি বানানোর জন্য এটা পুষ্টিকরও। আপনিও আজকে অনুষ্ঠান বাড়ির মত খুব সহজ উপায়ে নিজের বাড়িতেই এই দুধ শুক্ত(dudh Shukto )তৈরি করতে পারবেন।দেখে নিন রেসিপি।

 

 

 

 

দুধ শুক্ত(Dudh Shukto ) বানানোর জন্য প্রথমে কড়াইতেই পরিমাণমতো সরষের তেল গরম করে প্রথমেই বরি গুলো দিয়ে হালকা করে লাল লাল করে ভেজে তুলে রাখতে হবে।বরি ভাজার তেলেই ভেজে নিতে হবে উচ্ছে, বেগুন খুব সুন্দর করে লাল লাল করে ভেজে তুলে রাখতে হবে।

 

তারপর তেলের মধ্যে তেজপাতা, শুকনো লঙ্কা, পাঁচ ফোড়ন, রাঁধুনি দিয়ে একে একে আলু, কচু, কাঁচকলা, পেঁপে, ডাঁটা, বরবটি গুলো দিয়ে ভেজে নিন। ভাজার সময় স্বাদ অনুযায়ী লবণ দিন। এর সাথে রান্নার মধ্যে অ্যাড করতে হবে স্বাদমতো নুন, চিনি, হলুদ গুঁড়ো। এরপর আবারও ভালো করে দুই থেকে তিন মিনিট নাড়াচাড়া করে নিতে হবে। তারপর ঢাকা দিয়ে দিতে হবে।

 

. এবার কিছু পরিমাণে রাঁধুনি নিয়ে তাকে শিলনোড়া এ খুব ভালো করে বেটে নিতে হবে। ৫ থেকে ৬ মিনিট পর ঢাকনা খুলে দিয়ে রাঁধুনি, আদাবাটা এড করে দিতে হবে সমস্ত সবজির সঙ্গে।

 

 

এবার গ্রেভি বানানোর জন্য অ্যাড করতে হবে কিছু পরিমাণে দুধ। খুব ভালো করে মিশে যাওয়ার পর মিশিয়ে নিতে হবে আরো কিছু পরিমাণে চিনি। এরপর আবারও ঢাকা দিয়ে বেশ কিছুক্ষণ রান্না করতে হবে।এরপর  অ্যাড করতে হবে ভেজে রাখা বরি, উচ্ছে, বেগুন। খুব ভালো করে কিছুক্ষণ নাড়াচাড়া করলেই তৈরি হয়ে যাবে গরম গরম অনুষ্ঠান বাড়ির স্টাইলে শুক্তো।(dudh Shukto )

Image source-google