এবার নতুন করে ৭টি জেলা গঠন করা হল রাজ্যে। সোমবার এমনই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। প্রশাসনিক কাজের সুবিধার জন্য দীর্ঘদিন ধরেই বড় জেলা ভেঙে নতুন জেলা করার কথা বলছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সোমবার, মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। বৈঠকের পরে, মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে আরও ৭টি নতুন জেলা হবে। এই নিয়ে বাংলায় মোটে জেলার সংখ্যা দাঁড়াল ৩০।

এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, দক্ষিণ ২৪ পরগনা জেলা ভেঙে হবে সুন্দরবন জেলা।ইতিমধ্যে সুন্দরবন পুলিশ জেলা বিভাজন হয়েছে। এর জেলা সদর হতে চলেছে কাকদ্বীপ।

উত্তর ২৪ পরগনা জেলা ভেঙে হতে চলেছে ইছামতি ও বসিরহাট জেলা। ইছামতি জেলার জেলাসদর হতে চলেছে বনগাঁ। এছাড়া নদিয়া জেলা ভেঙে হতে চলেছে রানাঘাট জেলা। মুর্শিদাবাদ জেলা ভেঙে হতে চলেছে কান্দি ও বহরমপুর জেলা। বাঁকুড়া জেলা ভেঙে হতে চলেছে বিষ্ণুপুর জেলা।

এছাড়াও এদিন বদল করা হল তৃণমূলের জেলা চেয়ারম্যান পদেও।বনগাঁয় গোপাল শেঠকে সরিয়ে দায়িত্ব দেওয়া হল বিশ্বজিত্‍ দাসকে।শ্রীরামপুরে স্নেহাশিস চক্রবর্তীকে সরিয়ে জেলা সভাপতি করা হল অরিন্দম গুঁইকে।ব্যারাকপুর সাংগঠনিক জেলার সভাপতি পদ থেকে পার্থ ভৌমিককে সরিয়ে জেলার নতুন সভাপতির নাম পরে জানানো হবে বলে জানানো হয়েছে।কোচবিহারে জেলা সভাপতি পদ থেকে সরানো হল পার্থপ্রতিম রায়কে। পার্থপ্রতিমের বদলে নতুন জেলা সভাপতি হলেন অভিজিত্‍ দে ভৌমিক।দক্ষিণ দিনাজপুরের নতুন জেলা সভাপতি হলেন মৃণাল সরকার।দক্ষিণ দিনাজপুরের তৃণমূল জেলা সভাপতি ছিলেন উজ্জ্বল দে বসাক।

 

আরো পড়ুন:Mamata : আগস্টের প্রথম সপ্তাহে দিল্লি সফর মমতার