পনির এমন একটা কি জিনিস যেটা খেতে পছন্দ করে প্রাই সবাই। পনির অনেক পুষ্টিকর এছাড়াও পনিরের মধ্যে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। নিরামিষ প্রেমিকদের অধিকাংশ প্রিয় হচ্ছে পনির। পনিরের মধ্যে  অত্যন্ত জনপ্রিয় একটি রেসিপি হল বাটার পনির। এই রেসিপি রুটি, লুচি, পরোটা,ভাত সাথে খাওয়া যেতে পারে। চলুন আজকে জেএনইউ রেস্তোরাঁর মত মালাই পনির (Malai Paneer ) বাড়িটি কিভাবে বানানো যেতে পারে।

 

মালাই পনির (Malai Paneer )বাড়ানোর জন্য প্রথমেই একটি মিক্সিতে জারে 5 চামচ মত পোস্ত, বেশ কয়েকটা কাজুবাদাম, কিছু পরিমাণে চারমগজ ভালো করে ব্রেন্ড করে তারপর একটু আদা কুচি দুটো কাঁচালঙ্কা নিয়ে আবার একবার ভালোমতো পেস্ট বানিয়ে নিতে হবে।অন্যদিকে ১ টা টমেটো, পিয়াজ, আদা কুচি, ৩ টে কাঁচালঙ্কা ও সামান্য জল দিয়ে একটি মিহি পেস্ট তৈরি করে নিতে হবে।

 

একটি কড়াইয়ে পরিমাণ মত সাদা তেল গরম করে তাতে বাজার থেকে এনে রাখা পনির গুলি খুব ভাল করে ভেজে নিতে হবে।পনির গুলি খুব ভালো করে ভাজা হয়ে গেলে ওই তেলের মধ্যে দারচিনি, ছোট এলাচ, তেজপাতা, শুকনো লঙ্কা,এবং লবঙ্গ ফোড়ন দিয়ে

 

এরপর পনির ভেজে রাখা তেলের মধ্যেই এই মসলা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে কষিয়ে নিতে হবে। এরপর এরমধ্যে ১ কাপ দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর স্বাদমতো নুন ও চিনি দিয়ে আবারও মিশিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। এরপর ভেজে রাখা পনিরের টুকরো দিয়ে ঢেকে রাখতে হবে মিনিট মিনিট তিনেক। তারপর ঢাকা খুলে গ্রেভি টাকে আবারও নাড়িয়ে নিতে হবে। এরপর ১/২ চা চামচ গরম মসলা উপর দিয়ে ছড়িয়ে নাড়িয়ে নিতে হবে। এরপর কসুরি মেথি উপর দিয়ে দিয়ে ২ মিনিট রেখে দিয়ে পরিবেশন করুন গরম গরম মালাই পনির। (Malai Paneer )

 

Image source-google