কথায় আছে না মাছ ভাতে বাঙালি!কোনো অনুষ্ঠান বাড়ি হোক কিংবা পুজো পার্বণ মাছ না থাকলে ঠিক জমে না। বেশি করে যখন বাঙালি মাছ অন্তর প্রিয়। রোজকাল সেই মাছের ঝোল বা ঝাল না বানিয়ে মাছের একটু অন্যরকম রেসিপি বানিয়ে দেখুন ।এটা বানানো খুবই সহজ ও সময় ও খুব কম লাগে। আর সবথেকে বড় কথা বানাতে খুব বেশি উপকরণ ও লাগে না। জেনে নিন কিভাবে খুব সহজ উপায়ে ধনিয়া ফিস কারী বানাবেন।

 

ধনিয়া ফিস কারি (Dhaniya fish curry) বানানোর জন্য প্রথমে মাছগুলোকে ধুয়ে নুন হলুদ মাখিয়ে তেলে ভালোভাবে ভেজে তুলে রেখে দিতে হবে। প্রথমে মিক্সার গ্রাইন্ডারে নিয়ে নিন আদা, রসুন কোয়া, কাঁচা লঙ্কা, দুমুঠো ধনেপাতা, নুন ও পাতিলেবুর রস। এই সবকিছু নিয়ে একটি ভালো করে পেস্ট বানিয়ে নিন।

 

কড়ায় তেল দিয়ে তাতে শুকনো লঙ্কা এবং জিরা ফোড়ন দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভালোভাবে ভাজুন সোনালী রঙের হয়ে যায় । এবার আগে থেকে করে রাখা বাটা মশলাটা ভাজতে থাকুন।

 

একটা সময়ে কাঁচা মশলার গন্ধ বেরনো বন্ধ হয়ে যাবে, তখন এক এক করে গুঁড়ো মশলাগুলো যেমন ধনে গুঁড়ো হলুদ গুঁড়ো জিরা গুঁড়ো যোগ করে দিন।কষতে কষতে তেল ছেড়ে দেবে তারপর জল দিয়ে দিন। ঝোল ফুটতে শুরু করলে মাছগুলো দিয়ে ১০ থেকে ১৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে রেখে দিন। এরপর তৈরি আপনার ধনিয়া ফিস কারি( Dhaniya fish curry)।

Image source -google