শুক্রবার, ৬৮ তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের (Justice Delayed but Delivered) জন্য জুরি ২০২০ সালের বিজয়ীদের ঘোষণা করেছে। কামাখ্যা নারায়ণ সিং পরিচালিত এবং মনদীপ চৌহান দ্বারা প্রযোজিত জাস্টিস ডিলেইড বাট ডেলিভারড, সামাজিক সমস্যা নিয়ে সেরা চলচ্চিত্রের জন্য জাতীয় পুরস্কার পেয়েছে।

ছবিটি (Justice Delayed but Delivered) রাধিকা গিল এবং জম্মু ও কাশ্মীর রাজ্যে 35A ধারার শিকার হওয়া লক্ষাধিক মানুষের গল্প। রাধিকা একজন বাল্মীকি মেয়ে যে তফসিলি জাতির অন্তর্গত। তার পরিবার এবং আরও কয়েকশ লোককে পাঞ্জাব থেকে জম্মু ও কাশ্মীরে নিয়ে আসা হয়েছিল সেখানে ঝাড়ুদার হিসাবে কাজ করার জন্য। রধিকার বাবা তাকে শিক্ষিত করার জন্য কঠোর পরিশ্রম করেন, তিনি চান সে যেন ঝাড়ুদার না হয়। পরে, রাধিকা বর্ডার সিকিউরিটি ফোর্সে যোগদানের জন্য প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়। যাইহোক, তাকে বলা হয়েছে যে তার কাছে J&K এর স্থায়ী বাসিন্দার শংসাপত্র নেই এবং তাই বিএসএফ-এ যোগ দিতে পারবেন না। নিয়ম অনুসারে, সমস্ত দলিত বাল্মীকি শুধুমাত্র একটি সরকারি চাকরি নিতে পারে, একটি ঝাড়ুদারের চাকরি। রাধিকার সংগ্রাম আমাদের 35A ধারার আরেকটি কুৎসিত দিকে নিয়ে যায়, নারীর প্রতি বৈষম্য।

নিজেদের দেশে উদ্বাস্তুদের মতো জীবনযাপন করতে বাধ্য, অধিকার বঞ্চিত এবং সমস্ত সুযোগ-সুবিধা থেকে বঞ্চিতমানুষদের জন্য এই ছবি (Justice Delayed but Delivered) । চলচ্চিত্রটি সংবিধানের 37 অনুচ্ছেদ এবং 35A অনুচ্ছেদকে ঘিরে।

আরও পড়ুন :Deepesh Bhan death : চোখ থেকে রক্ত পড়ছিল , জানালেন সহ-অভিনেতা