ব্যর্থ প্রাক্তন অধিনায়ক। কাউন্টি ক্রিকেটে সফল অভিজ্ঞ ব্যাটারও ব্যর্থ। শেষমেষ জেমস অ্যান্ডারসনদের দাপটের সামনে রুখে দাঁড়ালেন ভারতীয় দলের সহ-অধিনায়ক ঋষভ পন্থ। পাশাপাশি দায়িত্বশীল রবীন্দ্র জাডেজাকেও প্রথম দিন আউট করতে পারল না ইংল্যান্ড। তাঁদের দ্বিশতরানের জুটিতে ভর করেই বিলেতের মাটিতে ইংরেজ সাজঘরে পাল্টা লড়াই পৌঁছে দিল ভারত। প্রথম দিনের শেষে ভারত করল ৭ উইকেটে ৩৩৮ রান। (India vs England)

ইংল্যান্ডের মাটিতে আগ্রাসী মেজাজেই দেখা দিলেন পন্থ। ধৈর্য ধরে প্রাথমিক চাপ কাটিয়ে পাল্টা আক্রমণ শুরু করলেন তরুণ এই উইকেটরক্ষক-ব্যাটার। বৃষ্টি বিঘ্নিত প্রথম দিনে এজবাস্টনের আকাশ সকাল থেকেই ছিল মেঘে ঢাকা। বোলিং সহায়ক পরিবেশ দেখে টস জিতে বোলিং নিতে দ্বিধা করেননি ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। পান তার সুফলও। অ্যান্ডারসন, ম্যাথু পটসদের দাপটে ৯৮ রানেই ৫ উইকেট হারায় ভারত।

আরও পড়ুন: Rishabh Pant: এজবাস্টনে শতরান পন্থের

ওপেন করতে নেমেছিলাম চেতেশ্বর পুজারা। কিন্তু তিনি সফল হলেন না। ১৩ রান করে অ্যান্ডারসনের বলে আউট হলেন। ইংল্যান্ডের অভিজ্ঞ জোরে বোলারের শিকার তালিকায় রয়েছেন ভারতের অপর ওপেনার শুভমন গিল (১৭) এবং ছ’নম্বরে নামা শ্রেয়স আয়ার (১৫)। শ্রেয়স পাল্টা আক্রমণের কৌশল নিলেও সফল হলেন না। তিন নম্বরে নামা হনুমা বিহারি ধরে খেলার চেষ্টা করলেও লাভ হল না। ২০ রান করে আউট হলেন তিনি। টেস্টে ছন্দ ফিরে পেলেন না বিরাট কোহলীও। মাত্র ১১ রান করেই পটসের বলে বোল্ড হলেন। তবে জাডেজার সঙ্গে ষষ্ঠ উইকেটের জুটিতে পন্থ যোগ করলেন ২২২ রান।