সুন্দর এবং আকর্ষণীয় পা কে না চায়।আমরা অনেক সময় আমরা ত্বক আর চুলের যত্ন নিতে নিতে পা এর যত্ন নিতে ভুলে যাই। কিন্তু আমরা জানি না পা এর যত্ন নেওয়া কতটা গুরুত্ব পূর্ণ। সব মেয়েই চাই সুন্দর আকর্ষণীয় পা। চলুন আজকে জেনে নিন পা এর যত্ন (foot care)নেবেন কি করে।

 

 

লেবুর রস এবং মধু মিলিয়ে দারুন ফলপ্রসূ একটা প্যাক তৈরি করতে পারেন। 1 চামচ লেবুর রস এবং মধু মিশিয়ে পায় হালকা মেসেজ করুন। তারপর শুকিয়ে গেলে কুসুম কুসুম গরম পানিতে অথবা না পেলে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। এটা রাতে দিয়ে ঘুমিয়ে সকালে উঠে ফেলতে পারবেন। নিয়মিত ব্যবহার করলে দেখবেন পায়ের ত্বক উজ্জ্বল ফর্সা এবং কোমল হয়েছে।

 

 

আমাদের শরীরের অন্যান্য অংশ কভার থাকলেও বেশির ভাগ সময় পা উন্মুক্ত থাকে।ফলে বাইরের ধুলোবালি ময়লা দ্বারা কমবেশি জর্জরিত হয় প্রতিনিয়ত।তাই পায়ের ত্বক(Foot care) বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে ওঠে। তাই যত্ন নিতে ময়শ্চারাইজার লাগানো প্রয়োজন।দিনে ২ থেকে ৩ বার ভালো করে পা ধুয়ে ময়শ্চারাইজার লাগানো যেতে পারে।

 

পায়ে অনেকেরই ঘাম হয়। পায়ে ঘাম হলে ব্যাকটেরিয়া, ফাঙ্গাস বাড়তে পারে। এর থেকে পায়ে গন্ধও হয়। ফলে বিভিন্ন সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক।স্বাভাবিক অবস্থায় পায়ের যত্ন নিতে সপ্তাহে একবার কুসুম গরম পানিতে এক চামচ শ্যাম্পু ও লবন দিয়ে পা ভিজিয়ে রাখুন। এবার হালকাভাবে স্ক্রাব করে নিন।

 

 

পেডিকিউর করুন বাড়িতেই।কাঁটা-চামচের সাহায্যে একটা পাকা কলা পিষে নিন। এতে এক টেবিল-চামচ মধু যোগ করুন। ঘন মিহি পেস্ট তৈরি করে নিন।প্যাকটি ঘন করে পায়ে মেখে নিন। প্যাক ব্যবহারের পরে পা প্লাস্টিকের মোড়ক দিয়ে শক্ত করে পেঁচিয়ে রাখুন এতে আশপাশে তা ছড়িয়ে পড়বে না।

 

 

দ্বিতীয় ধাপে পায়ের ত্বক(Foot care) স্ক্রাব করা জরুরী। একটি ভালো ফুট স্ক্রাবার দিয়ে ভালো করে পায়ের ত্বক স্ক্রাব করে নিন। চাইলে লেবুর রসে চিনি আধগলা করে নিয়ে স্ক্রাব করে নিতে পারেন। এতে করে পায়ের মরা চামড়া দূর হবে এবং কালচে ভাবও চলে যাবে।

Image source-google