চুল এই নারীর সৌন্দর্য কথাতেই আছে। বর্ষার দিনে চুলের যত্ন নেওয়া খুবই দরকার। এইসময় ঋতু পরিবর্তন হওয়ার ফলে আমাদের চুলের ও একটু বেশি যত্ন নেওয়া উচিত। চুলের যত্নে অনেক সময় আমরা পার্লারে কিংবা দামী দামী কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এই সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া কিছু জিনিস দিয়ে আপনি আপনার চুলের যত্ন করতে পারবেন।

 

বর্ষাকালে চুল (monsoon hair) careবেশি পড়ে তাই ভেজা চুল আঁচড়াবেন না।ভেজা চুল( Wet hair)আচড়ানো উচিত নয়.কারণ ভেজা অবস্তায় চুলের গোড়া নরম থাকে.তাই তখন চুল আচড়ালে অতিরিক্ত চুল পড়ে যায়.তাই চুলের গোড়া শুকালে আচড়ানো ভালো।

 

 

 

বৃষ্টির জল আপনার চুলের জন্য ক্ষতিকারক হলেও, বৃষ্টিতে ভেজার লোভ সামলানো সবসময় সম্ভব না। এর সমাধানস্বরূপ, বৃষ্টিতে ভেজার আগে চুলে নারিকেল তেল প্রয়োগ করুন। এটি আপনার চুলকে ক্ষতির হাত থেকে রক্ষা করবে। এছাড়াও, বৃষ্টিতে ভেজার পর শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। এটি বর্ষার চুলের যত্নের অন্যতম প্রয়োজনীয় পরামর্শ(।monsoon hair care)

 

 

সপ্তাহে অন্তত একবার হেয়ার প্যাক লাগাবেন।১টা ডিম, ১টা মাঝারি পাকা কলা, ৩ চা চামচ অ্যালোভেরা জেল, ১ টেবিল চামচ টকদই, ২ চা চামচ নারিকেল তেল ভালভাবে মিশিয়ে পুরো মাথার চুলে আগাগোড়া লাগিয়ে নিন এবং শাওয়ার ক্যাপ পরে কমপক্ষে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার আবারো মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন এবং শেষে এক মগ পানিতে ৪ চা চামচ সাদা ভিনেগার মিশিয়ে তা দিয়ে চুল ধুয়ে নিন ও চুল মুছে বাতাসে চুল শুকিয়ে নিন।( Hair care)

Image source-google