বর্ষা মানেই জমা জল, আর জমা জল মানেই ডেঙ্গির ভয়। কিন্তু এবার সেই ডেঙ্গিকে প্রতিরোধ করতেই আসতে চলেছে ডেঙ্গির ভ্যাকসিন(Dengue Vaccine)। আর সেই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হতে চলেছে খোদ কলকাতায়।

স্বাস্থ্য দফতর জানিয়েছে ইতিমধ্যেই লাতিন আমেরিকা এবং এশিয়ার বেশ কয়েকটি দেশে ডেঙ্গির ভ্যাকসিনের(Dengue Vaccine) প্রথম এবং দ্বিতীয় দফার ট্রায়াল শেষ হয়ে গেছে। তৃতীয় দফার ট্রায়াল এবার শুরু হতে চলেছে কলকাতার চারটি হাসপাতালে। হাসপাতাল গুলির মধ্যে দুটি সরকারি এবং দুটি বেসরকারি হাসপাতাল রয়েছে।

কোন কোন হাসপাতালে শুরু হতে চলেছে ডেঙ্গির ভ্যাকসিনের(Dengue Vaccine) ট্রায়াল? এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী কলকাতার বি সি রায় শিশু হাসপাতাল এবং স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন-এ ডেঙ্গির ভ্যাকসিনের ট্রায়াল শুরু হতে চলেছে। এছাড়াও কলকাতার দুটি বেসরকারি হাসপাতাল অর্থাৎ রুবি এবং মেডিকাতেও ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে।

জানা যাচ্ছে তৃতীয় দফার ট্রায়ালে মোট ৪৮০ জনের ওপরে ডেঙ্গির ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। কলকাতাতে ৭০ জনের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। মূলত ৪ থেকে ১৮ এবং ১৮ থেকে ৬০ এই বয়সের মানুষের ওপরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

ডেঙ্গির ভ্যাকসিনের দুটি ডোজ। ডোজ দুটির মধ্যে ৯০ দিনের ব্যবধান থাকে। আপাতত প্রথম ও দ্বিতীয় দফার ট্রায়ালে ১৯,৯০০ জনের উপরে ভ্যাকসিন প্রয়োগ করে ইতিবাচক ফল মিলেছে বলে জানা যাচ্ছে। ডেঙ্গির ভ্যাকসিনটি প্রস্তুত করেছে জাপানের তাকেদা ফার্মাসিউটিক্যাল কোম্পানি।