গরমকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে।ইতিমধ্যেই রোদ্দুরে ত্বক পুড়লে ক্ষতি হবেই,a একা সানস্ক্রিনের সাধ্য নেই তা থেকে আপনাকে রক্ষা করার। একটু হলেও ট্যান (tan)পড়বে আপনার ত্বকে।আমরা নিজে দের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি। কখনো পার্লারে যাই। কিন্তু বাজারচলতি যে সমস্ত ব্লিচ করার ক্রিম রয়েছে সেগুলো কথাকে ক্ষতিকারক পদার্থ আমাদের ত্বকের ক্ষতি করে।সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া উপায়ে আপনি আপনার ত্বকে ব্লিচ করতে পারবেন

 

আলুতে থাকে প্রাকৃতিক ব্লিচ( Bleach)এজেন্ট, যা ত্বকের দাগ-ছোপ কমায়। প্রথমে একটি আলুর খোসা ছাড়িয়ে গ্রেট করে নিয়ে আলুটির থেকে রস চিপে বের করে নিতে হবে। আলুর রস ত্বকে প্রাকৃতিক ব্লিচের কাজ করে। তার সাথেই নিতে হবে অর্ধেক পাতি লেবুর রস। এরপর ভালো করে দুটো উপাদান মিশিয়ে নিয়ে পুরো মুখে লাগান সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন রোদে পোড়া দাগ কমে যাবে।

 

 

 

মুসুর ডাল খুব ভাল প্রাকৃতিক স্ক্রাব এছাড়াও তার সঙ্গে যখন আপনি টমেটো এবং অ্যালোভেরা মেশাচ্ছেন তখন একটি শক্তিশালী ট্যান রিমুভাল প্যাক তৈরি হয়ে যাচ্ছে। টমেটো ন্যাচারাল ব্লিচের কাজ করে এবং অ্যালোভেরা ত্বকের নানা সমস্যা দূর করে ত্বক নমনীয় করে তোলে।

 

 

প্রাকৃতিক ব্লিচ ( Bleach)হিসাবে কাজ করে মধু। দুধের সঙ্গে মধু ভালো করে মিশিয়ে নিয়ে যদি মুখের উপরে বেশ খানিকক্ষণ লাগিয়ে রাখা যায়, তাহলে খুব সহজেই মুখের ওপরে হওয়া কালো দাগ দূর হয়ে যায়।

 

 

প্রাকৃতিক ব্লিচ হিসেবে ব্যবহার করতে পারেন আপনি হলুদ।হলুদের গুড়োও ত্বক পরিচর্যায় ভালো ফল দেয়। বেসন, হলুদ গুড়ো এবং লেবুর রস মিশিয়ে ত্বকে কিছু সময় রেখে ধুয়ে ফেলুন। এটি প্রাকৃতিক ব্লিচের কাজ করবে।

Image source-google