১৮ বছরের ঊর্ধ্বে বুস্টার ডোজ হিসেবে ছাড়পত্র পেল কোর্বেভ্যাক্স(Corbevax Vaccine)। কোর্বেভ্যাক্স- এর নির্মাতা সংস্থা বায়োলজিক্যাল ই লিমিটেড শনিবার একটি বিবৃতিতে জানিয়েছে ১৮ বছরের উর্ধ্বে দেশের সকলেই এবার থেকে বুস্টার ডোজ হিসাবে কোর্বেভ্যাক্স নিতে পারবেন।

টিকাগ্রাহকরা কোভিশিল্ড বা কোভ্যাক্সিন যেই টীকাই নিক না কেন, বুস্টার ডোজ হিসাবে তারা কোর্বেভ্যাক্স টিকাটি(Corbevax Vaccine) নিতে পারবেন। কিন্তু এক্ষেত্রে বলা হয়েছে কোভিড টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাস পর কোর্বেভ্যাক্স টিকা নেওয়া যাবে।

গত এপ্রিল মাসেই ৫ থেকে ১২ বছরের শিশুদের জন্য কোর্বেভ্যাক্স টিকা(Corbevax Vaccine) ব্যবহার করার অনুমতি দিয়েছিল ডিজিসিআই। এছাড়াও টিকাটি ১২ থেকে ১৪ বছর বয়সীদের মধ্যে দেওয়ার অনুমতি ছিল আগেই। আর এবার তা প্রাপ্ত বয়স্কদের ব্যবহারের করার অনুমতি দিল কেন্দ্র।

ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানিয়েছেন খুব শীঘ্রই দেশে ‘হর ঘর দস্তক ২’ কর্মসূচি শুরু হবে। এই কর্মসূচিতে যারা ষাটোর্ধ্ব ব্যক্তি আছেন অথবা যাদের কোমর্বিডিটি আছে তাদের বাড়ি গিয়ে টিকা দেওয়া হবে।

দেশজুড়ে আবারো করোনা সংক্রমনের গ্রাফ ঊর্ধ্বমুখী। বৃদ্ধি পেয়েছে দৈনিক সংক্রমণ এবং মৃত্যুর হার। বিশেষ করে মহারাষ্ট্র এবং কেরালায় উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। মহারাষ্ট্রে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে সেখানকার প্রশাসন। করুনার চতুর্থ ঢেউ যাতে দেশে আছড়ে না পরে সেই দিকেই বিশেষ লক্ষ্য রাখছে সরকার।