গরমে ঠোঁট ফাটা( chapped lips)ব্যাপারটা নতুন নয়। অনেকেই এই সমস্যায় ভোগে। বাইরে থেকে বিভিন্ন কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার না করে ঘরোয়া পদ্ধতিতেই আপনি এই ঠোঁট ফাটা বন্ধ করতে বাড়িতেই বানিয়ে ফেলুন লিপবাম। খুব সহজ কয়েকটি পদ্ধতিতে আপনি বাড়িতেই দোকানের মত লিপবাম বাড়াতে পারবেন। যা ব্যবহার করে আপনার ঠোঁট থাকবে সুন্দর নরম এবং গোলাপের মতো গোলাপি,জেনে নিন কিছু ঘরোয়া পদ্ধতি।

 

 

এক চা চামচ নারকেল তেলের সঙ্গে এক চা চামচ অলিভ অয়েল মেশান। তাতে সামান্য মধু মিশিয়ে দিন।একটা ছোট কৌটোতে রেখে দিন। নিয়ম করে প্রতিদিন মিশ্রণটি ঠোঁটে লাগান।ঠোঁটের আদ্রতা বজায় থাকবে।

 

একটি বাটিতে নারকেল তেল নিয়ে হালকা গরম করুন এরপর তাতে গোলাপ ফুলের চূর্ণ দিয়ে তেল একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর হালকা ফুটানোর পর গোলাপ ফুলের রং যখন বেরিয়ে আসবে এবার তাতে লেমন অ্যাসেনশিয়াল অয়েল দিয়ে ভালো করে মেশান।পরিষ্কার কৌটায় মিশ্রণটি ঢেলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে ব্যবহার করুন।

 

ডাবল বয়লিং প্রোসেসে পেট্রোলিয়াম জেলি নিয়ে সেটা গলিয়ে নিন। এর সাথে হাফ চা চামচ অ্যালোভেরা জেল, ২ ফোঁটা সুইট আমন্ড অয়েল, ১ ফোঁটা পেপারমিন্ট অয়েল যোগ করুন এবং ভালোভাবে মিশিয়ে নিন। এবার একটা খালি লিপ বামের কৌটায় মিশ্রণটি ঢেলে নিন। ৬-৮ ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিলেই লিপ বাম (Lip balm)রেডি।

 

 

বিটের রস,নারিকেল তেল,অলিভ তেল তিনটি উপাদান একসাথে টুথপিক দিয়ে ভালো করে মিশিয়ে নিন। একটি কন্টেইনারে ভরে ফ্রিজে রেখে দিন। ২৪ ঘন্টা পর থেকে ব্যবহার করা শুরু করতে পারবেন। আর বিট লিমবাম ফ্রিজে রাখলে ২ সপ্তাহ পর্যন্ত ভালো থাকে।(Lip balm)