আরো গতিশীল হতে চলেছে কলকাতা মেট্রো(Kolkata Metro)। নতুন ৭০০ জোড়া চাকা যুক্ত হতে চলেছে কলকাতা মেট্রোরেলে। জানা যাচ্ছে ‘মেধা’ সিরিজের ট্রেন গুলির প্রায় সবকটির চাকাই বদল হতে চলেছে। কিন্তু এই চাকা বদল এর কারণ কি?

মেট্রো রেল কর্তৃপক্ষ(Kolkata Metro) সূত্রে জানা যাচ্ছে, কবি সুভাষ থেকে উত্তম কুমার মেট্রো স্টেশন পর্যন্ত মেট্রো লাইনের একাধিক জায়গায় রয়েছে বাক। সেই বাক গুলির উপর দিয়ে যাওয়ার সময় মেট্রো রেলের চাকা ক্ষয়ে যাচ্ছে। চাকার ‘ফ্র্যাঞ্জ’ অর্থাৎ মেট্রোর চাকার দুই প্রান্তের অংশ ক্ষয়ে ক্ষয়ে সরু হয়ে যাচ্ছে। এই ‘ফ্র্যাঞ্জ’ মেট্রোর চাকাকে লাইনের উপরে থাকতে সহায়তা করে। কিন্তু বাক দিয়ে যাওয়ার সময় অস্বাভাবিক ঘর্ষণে ক্ষতিগ্রস্ত হয়েছে চাকাগুলি। শুধু চাকাই নয়, ক্ষতিগ্রস্ত হয়েছে একাধিক জায়গায় লাইনও। তাই মেট্রোরেলের কিছু কিছু জায়গার লাইন বদল করা হয়েছে।

চাকা এবং লাইনের ক্ষয়ের কারণে কবি সুভাষ থেকে উত্তম কুমার মেট্রো স্টেশন পর্যন্ত বিভিন্ন জায়গায় মেট্রোর গতি শ্লথ করা হচ্ছে। মেট্রোরেল কতৃপক্ষ মনে করছেন চাকা বদল করা হলেই যাত্রীদের অনেকটা সময় বাঁচানো যাবে। তাই নতুন ৭০০ জোড়া চাকা যুক্ত হতে চলেছে কলকাতা মেট্রো রেলে(Kolkata Metro)। আবার অধিকাংশ মেট্রোতে চাকা বদলানোর পাশাপাশি যুক্ত হচ্ছে বাড়তি চাকা।