রাশিয়া ও ইউক্রেনের(Russia-Ukraine) সংঘাতের মাঝে অনেক নিরাপরাধ সাধারন নাগরিক প্রাণ হারিয়েছেন। তাই ইউক্রেন ও রাশিয়ার(Russia-Ukraine) মধ্যে হওয়া দ্বিতীয় শান্তি বৈঠকে মানবিক করিডোর গড়ে তোলার ক্ষেত্রে সম্মতি দেয় দুই দেশই। সেই মানবিক করিডর গড়ে তোলার জন্যই এদিন সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করল রাশিয়া।

ভারতীয় সময়ে রবিবার দুপুর ১২:৩০ থেকে ৩টে পর্যন্ত চলবে এই বিরতি। এই সময়ের মধ্যেই যুদ্ধক্ষেত্র থেকে বাসিন্দাদের সরে যাওয়ার কথা বলা হয়েছে। গতকালও ইউক্রেনের মারিউপোল বন্দর শহরে মানবিক করিডরের ব্যবস্থা করা হয়েছিল। যুদ্ধক্ষেত্র থেকে বাসিন্দাদের সরে যাওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছিল।

রাশিয়া-ইউক্রেন(Russia-Ukraine) এর মধ্যে দ্বিতীয় শান্তি বৈঠকের পরেও যুদ্ধবিরতি নিয়ে নির্দিষ্ট কোনো সমাধান পাওয়া যায়নি। কিন্তু সাধারণ মানুষের উদ্ধারের জন্য মানবিক করে গড়ে তোলার ব্যাপারে রাজি হয়েছে দুই দেশই। দুই দেশের মধ্যে যুদ্ধের আজ ১১ তম দিন। রাশিয়া নিজের সমগ্র সামরিক শক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়েছে ইউক্রেনের উপরে। উল্টোদিকে ইউক্রেনও প্রতিরোধের দেয়াল তুলেছে। ইউক্রেন ন্যাটোর কাছে ইউক্রেনের আকাশকে নো ফ্লাই জোন হিসেবে ঘোষণা করার আর্জি জানালেও তা খারিজ করে ন্যাটো।

ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা(Dmytro Kuleba) ভারতসহ বেশ কয়েকটি দেশের সরকারকে রাশিয়াকে যুদ্ধ বন্ধ করার আবেদন জানাতে বলেছে। ফলে বোঝাই যাচ্ছে যুদ্ধক্ষেত্রে কেউ কাউকে এক ফোটা জমি ছেড়ে দিতে রাজি নন। কিন্তু যুদ্ধবিধ্বস্ত এলাকা থেকে সাধারণ মানুষকে উদ্ধার করা এবং খাদ্য ও প্রয়োজনীয় জিনিস তাদের কাছে পৌঁছে দেওয়ার ব্যাপারে দুই দেশেই মানবিকতার পরিচয় দেখাবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।