রাষ্ট্রসঙ্ঘে সরাসরি ইউক্রেনের(Ukraine) পক্ষে ভোটদান থেকে বিরত থাকলেও বিপর্যস্ত ইউক্রেনের দিকে মানবিক সহায়তার হাত বাড়িয়ে দিলো ভারত। জানা যাচ্ছে ইউক্রেনের(Ukraine) বিশেষ অনুরোধে এই সহায়তা পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। সোমবার জরুরী ভিত্তিতে বৈঠকেই এই বিষয়ে সিদ্ধান্ত নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। তারপরে ভারতীয় বিমানবাহিনীর সি-১৭ এয়ারক্রাফটকে সহায়তা পৌঁছে দেওয়ার জন্য মোতায়েন করা হয়।

বুধবার পোল্যান্ড হয়ে ২টন ওষুধ পৌঁছে দেওয়া হয়েছে ইউক্রেনে(Ukraine)। শুধু ওষুধ নয়, বিভিন্ন ত্রাণ সামগ্রী যেমন ২৫০০ টি কম্বল, ১০০ টি তাবু রোমানিয়া হয়ে ইউক্রেনে পৌঁছে দেওয়া হয়েছে। পাশাপাশি স্লিপিং ম্যাট, সোলার ল্যাম্প, পুরুষ ও মহিলাদের জন্য পৃথক কিট- ও পাঠানো হয়েছে।

যুদ্ধকালীন পরিস্থিতিতে ইউক্রেনের(Ukraine) হাসপাতালে অক্সিজেনের ভাড়ার শেষের মুখে। সেই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়াসুস(Tedros Adhanom Ghebreyesus)। তিনি এক বিবৃতিতে জানিয়েছেন ইউক্রেনে(Ukraine) বেশিরভাগ হাসপাতালে অক্সিজেন প্রায় শেষ হওয়ার পথে। অনেক হাসপাতালে ইতিমধ্যেই শেষও হয়ে গিয়েছে অক্সিজেন। ফলে হাজার হাজার মানুষের প্রাণ সংশয়ের আশঙ্কা দেখা দিয়েছে।

ইউক্রেনের(Ukraine) দেড় লক্ষ মানুষকে সাহায্য করার জন্য ৬ টন ট্রমা কেয়ার এবং জরুরী অস্ত্রপ্রচারের সরঞ্জাম সরবরাহ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে রাশিয়া ও ইউক্রেনের(Russia-Ukraine) মধ্যে হওয়া এই সংঘর্ষে সেখানকার স্বাস্থ্য কাঠামো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।