পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যেই চালু করেছে ‘দুয়ারে সরকার ‘ এবং ‘দুয়ারে রেশন’ প্রকল্প। এর পাশাপাশি আরও চালু করেছে ‘লক্ষীর ভান্ডার’ প্রকল্প (Government Scheme)। তবে পশ্চিমবঙ্গ সরকার এবার উদ্যোগ নিয়েছে ‘দুয়ারে মদ’ চালু করার। আর এই নিয়ে প্রস্তুতিও কার্যত চূড়ান্ত। রাজ্যের আবগারি দফতর ইতিমধ্যে ‘ই-রিটেল’ পোর্টালের মাধ্যমে বাড়ি বাড়ি মদ পৌঁছে দেওয়ার জন্য চারটি পেশাদার সংস্থার সঙ্গে চুক্তি করছে। আর সরকারের এমন উদ্যোগের বিরুদ্ধে কার্যত বিক্ষোভ SUCI(C) এর। দলের উদ্যোগে কালনা মহকুমা শাসকের নিকট বিক্ষোভ করেন তারা। এবং তাদের তরফে দেওয়া হয় ডেপুটেশনও।

সূত্রের খবর, SUCI-এর পক্ষ থেকে জানানো হয়েছে, এইভাবে মদের বিক্রি বাড়লে সাংস্কৃতিক অবক্ষয়, নারী নির্যাতন, গার্হস্থ্য হিংসাও বাড়বে, গরিব মানুষ আরও নিঃস্ব হবেন। সরকারের নতুন এই পদক্ষেপের প্রতিবাদ জানিয়ে আজ তারা এই বিক্ষোভ প্রদর্শন করেছেন।

অন্যদিকে একই দাবিতে সর্ব ভারতীয় শ্রমিক সংগঠন AIUTUC কালনা মহকুমা কমিটির উদ্যোগে কালনাসহ আবগারি আধিকারিকের নিকট ডেপুটেশন দেয়। সেখানে উপস্থিত ছিলেন SUCI(C) কালনা মহকুমা সম্পাদক শুভেন্দু গোস্বামী এবং AIUTUC সংগঠনের পক্ষে নির্মল মাঝি ছাড়াও অন্যান্য সদস্যগণ। এই সিদ্ধান্তের (Government Scheme) প্রতিবাদে আন্দোলন তীব্রতর করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে তাদের পক্ষ থেকে ।

আরও জানা গিয়েছে, বিভিন্ন ই-রিটেল সংস্থার সঙ্গে চুক্তি করে ‘দুয়ারে মদ’ পরিষেবা চালু করতে চাইছে রাজ্য সরকার। এইভাবে অর্ডার করলেই বাড়িতে পৌঁছে যাবে বিয়ার, হুইস্কি, রাম, দেশি ইত্যাদি মদ। গত অগাস্ট মাসে এই পরিষেবা শুরু করেছিল রাজ্য। কিন্তু তা পাকাপাকিভাবে করা সম্ভব হয়নি তখন। তবে এবার যাতে এই পরিষেবা (Government Scheme) পুরোদমে চালু করা যায় তার প্রেক্ষিতেই ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে আবগারি দফতর সূত্রে খবর। আপাতত সরকারি ভাবে এই ব্যবস্থাকে মদের ‘ই-রিটেল’ বলা হচ্ছে।

আবগারি দফতর আরও জানাচ্ছে, তাদের অধীন ‘ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস কর্পোরেশন’ (বেভকো) মদের ই-রিটেল করতে আগ্রহীদের আবেদনপত্র চেয়েছিল। অগ্রিম ২৫ হাজার টাকা অনেকে আবেদন করেছিল যাদের মধ্যে বাছা হয়েছে চারটি সংস্থাকে । যার একটি কলকাতার, বাকি গুলি মুম্বই, বেঙ্গালুরু এবং চেন্নাইয়ের। (Government Scheme)