নিয়োগে অনিয়মের (Government Job) অভিযোগ উঠেছে বারংবার। এর নজিরও পাওয়া গেছে একাধিকবার। তবে এবার স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ-ডি নিয়োগের ‘ভুয়ো’ মামলায় নয়া মোড়। ‘ভুয়ো’ নিয়োগ বাতিল করার নির্দেশ দিল হাইকোর্ট। একইসঙ্গে ভুয়ো’ নিয়োগে খরচ হওয়া সরকারের টাকা পুনরুদ্ধারের নির্দেশও দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই প্রথম নিয়োগ বাতিল করা হল হাইকোর্টের নির্দেশে।

প্রসঙ্গত, ২০১৬ সালে রাজ্যে গ্রুপ-ডি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়৷ গ্রুপ-ডি পরীক্ষার মাধ্যমে ১৩ হাজার নিয়োগ করা হয়। ২০১৯ সালের মে মাসে ওই গ্রুপ-ডি প্যানেলের মেয়াদ শেষও হয়ে যায়। কিন্তু অভিযোগ, মেয়াদ পেরোনোর পরেও সেখান থেকে একাধিক নিয়োগ হয়েছে ৷ (Government Job)

মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে নিয়োগের অভিযোগে মামলা করা হয় হাইকোর্টে৷ এসএসসি রিপোর্ট দিয়ে জানায় চাকরির সুপারিশ তাদের নয়। নারাজোল এ এল খান বিদ্যালয়ে ‘ভুয়ো’ নিয়োগের অভিযোগ উঠেছিল। সমস্ত নথি বিচারবিভাগীয় অনুসন্ধান কমিটির কাছে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে এসএসসি-কে। পাশাপাশি ভুয়ো চাকরিপ্রাপককে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়েছে হাইকোর্ট। ভুয়ো নিয়োগের সুপারিশপত্রের উৎস কোথা থেকে, তাও জানানোর নির্দেশ দিয়েছেন বিচারপতি ৷ সুপারিশের ভিত্তিতে ২৫ জনের নিয়োগের অভিযোগ ওঠে৷ সেই তথ্য হাইকোর্টের হাতে এসে পৌঁছায়। কী ভাবে মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে নিয়োগ করা হল, সেই কৈফিয়তই চায় হাইকোর্ট।

এর আগে ভুয়ো নিয়োগের জেরে ২৫ জনের বেতন বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল ৷ এর পর ৫৪২ জনের বেতন বন্ধের নির্দেশ দেয় আদালত ৷