সম্প্রতি সম্পাদিত গবেষণা প্রকাশের পর, ভ্যাকসিনের (vaccine) ডোজ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উৎসাহ ব্যাখ্যা করা যেতে পারে।

“নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন”-এ রিপোর্ট করা এই গবেষণায় দেখা গেছে যে COVID-19 ভ্যাকসিন ভাইরাসের মারাত্মক প্রভাবের বিরুদ্ধে দীর্ঘমেয়াদী প্রতিরোধ ক্ষমতা প্রদান করে।

ডেল্টা এবং ওমিক্রন প্রকারের সম্প্রসারণ প্রতিরোধ ক্ষমতা হ্রাস বা আরও বেশি সংক্রামক রূপগুলি প্রাদুর্ভাবের সংক্রমণের জন্য দায়ী কিনা তা নিয়ে সন্দেহ তৈরি করেছে।

ড্যানিউ লিন, পিএইচডি, ইউএনসি গিলিংস স্কুল অফ গ্লোবাল পাবলিক হেলথের বায়োস্ট্যাটিস্টিকসের বিশিষ্ট অধ্যাপক ডেনিস গিলিং যুক্তি দেন যে টিকা না দেওয়া ব্যক্তিদের এখনই টিকা (vaccine) নেওয়া উচিত। ভ্যাকসিনগুলি প্রথম শটের পরে হাসপাতালে ভর্তি এবং গুরুতর সংক্রমণের বিরুদ্ধে নয় মাস সুরক্ষা প্রদান করে।

গবেষণাটি, যা UNC-চ্যাপেল হিল এবং উত্তর ক্যারোলিনা ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেসের মধ্যে একটি সহযোগিতা, ডিসেম্বর ২০২০ এবং সেপ্টেম্বর ২০২১ এর মধ্যে প্রায় দশ মিলিয়ন উত্তর ক্যারোলিনার বাসিন্দাদের জন্য COVID-19 টিকা দেওয়ার ইতিহাস এবং স্বাস্থ্যের ফলাফলের ডেটা পরীক্ষা করে৷ ফলাফলগুলি মূলত রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলি মাধ্যমে বুস্টার শটগুলির ব্যবহারকে সমর্থন করার জন্য ব্যবহার করা হয়েছিল

লিন বলেন, “আগের গবেষণার বিপরীতে, আমরা প্রথম ডোজ থেকে অতিবাহিত সময়ের ফাংশন হিসাবে COVID-19, হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর বর্তমান ঝুঁকি কমাতে ভ্যাকসিনের (vaccine) কার্যকারিতা অনুমান করেছি।”

আরও পড়ুন :Akshay Kumar: দেখুন অভিনেতা কোন দাবি অস্বীকার করেছেন