অবশেষে কলকাতায়(Kolkata) মাইক্রো কন্টেইমেন্ট পয়েন্ট (KMC) ঘোষণা করল কলকাতা পুরসভা। মোট ১১টি মাইক্রো কন্টেনমেন্ট পয়েন্ট করা হবে বলে জানানো হয়েছে কলকাতায়।

সেই এলাকাগুলিই মাইক্রো কন্টেনেমন্ট পয়েন্ট হিসাবে ঘোষিত হবে, যেখানে একই এলাকার মধ্যে পাঁচ জনের বেশি আক্রান্ত রয়েছেন।

কলকাতা(Kolkata) পুরসভার বৈঠকে এই সিদ্ধান্তই নেওয়া হয়েছে বছরের শেষ দিনে। দেশের মতো রাজ্যেও করোনা সংক্রমণ ক্রমেই বেড়ে চলেছে।

মাত্র এক দিনের ব্যবধানে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ২ হাজারের কোঠা পেরিয়ে গিয়েছে। তার উপর এখন চলছে নতুন বছরকে স্বাগত জানানোর উৎসবের মরশুম।

রাস্তায় মানুষের ভিড়ের কারণে স্বাভাবিক ভাবেই আরও করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। মুখ্যমন্ত্রী আগেই বলেছিলেন, প্রয়োজনে ছোট ছোট কন্টেনমেন্ট জোন ঘোষণা করা হবে।

তাই প্রথম থেকেই সংক্রমণ রুখতে আরও কড়া হচ্ছে প্রশাসন। করোনার সাম্প্রতিক সংক্রমণের হার রাজ্যে ভয়ানক চেহারা নিতে পারে, স্বাস্থ্য দফতরের তরফ থেকে চিঠি দিয়ে কলকাতার(Kolkata) বেসরকারি হাসপাতালগুলিকে ইতিমধ্যেই বেড তৈরি রাখার জন্য সতর্ক করা হয়েছে।

রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা পৌঁছতে পারে ৩৫ থেকে ৩৬ হাজারেও (Covid 19 Third Wave)৷ শুক্রবার বেসরকারি হাসপাতালগুলিকে চিঠি দিয়ে এ ভাবেই সতর্ক করে পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি নিতে আগাম সতর্কবার্তা দিলেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী(Ajay Chakraborty৷